ভ্যাজাইনা বা প্রাইভেট পার্ট কিভাবে পরিষ্কার রাখবেন?

ভ্যাজাইনা বা প্রাইভেট পার্ট কিভাবে পরিষ্কার রাখবেন?

ভ্যাজাইনা বা প্রাইভেট পার্ট পরিষ্কার করতে আমরা কত কিছু না করে থাকি। কিন্তু অবাক করার ব্যাপার হচ্ছে আমাদের বডির পার্ট ভ্যাজাইনা ন্যাচারাল ওয়েতে ক্লিন হয়। আজকের আর্টিকেল পড়ে জানতে পাড়বেন সহজ উপায়ে কিভাবে ভ্যাজাইনা ক্লিন রাখবেন।

প্রাইভেট পার্টের বাইরের অংশকে ক্লিন করার জন্য আমরা নানান  উপায় অবলম্বন করে থাকি। যেমন- বিভিন্ন ধরনের ইন্টিমেট হাইজিন ওয়াশ (Intimate wash) রয়েছে। কিন্তু আমরা অনেকেই জানি না এই সোপগুলো আমাদের প্রাইভেট পার্টের ক্ষতি করছে।

ওয়াশ ব্যবহারে প্রাইভেট পার্টের পরিবেশ কিভাবে নষ্ট হয়?

আমাদের প্রাইভেট পার্টকে পরিস্কার পরিচ্ছন্ন না রাখলে ইউরিন ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। প্রাইভেট পার্ট ন্যাচারাল ওয়েতে ক্লিন হয়। মাসিকের রাস্তায় নরমাল ওয়েতে সিকরেশন হয়ে থাকে, হালকা ভিজা থাকে। এর কাজ হচ্ছে জরায়ুর ভিতর যেই রোগ জীবাণু বা খারাপ ব্যাকটেরিয়া থাকে তা সিকরেশনের মাধ্যমে ক্লিন করা। কিন্তু আমরা অনেক সময় ভুল করে ফেলি প্রাইভেট পার্টে কোন এন্টি সেপটিক বা ওয়াশ ব্যবহার করে। কিভাবে?

আমাদের মাসিকের রাস্তায় কিছু ভালো ব্যাকটেরিয়াও থাকে, যা মাসিকের জায়গাটার প্রট্যাক্টর হিসেবে কাজ করে। যখন এন্টি সেপটিক বা ওয়াশ দিয়ে ক্লিন করা হয় খারাপ জীবাণুর সাথে ভালো জীবাণুগুলোও পরিষ্কার হয়ে যায়। প্রট্যাক্টর যেইখানে নেই, সেখানে খারাপ জীবাণুর বাসা বাঁধা সহজ হয়ে যাবে।

আমাদের প্রাইভেট পার্টের এরিয়া অ্যাসিডিক হয়ে থাকে। সোপ ব্যবহারে প্রাইভেট পার্টের পি এইচ লেভেলও নষ্ট হয়ে যায় ও খারাপ জীবাণু বাসা বাঁধে।

আর সাবান যদি ব্যবহার করাও হয়, তা যেন গন্ধহীন, মাইল্ড, কালার ছাড়া  হয়।  

তাহলে পরিষ্কার কিভাবে করবেন?    

পরিষ্কার করার জন্য পানি ব্যবহারই যথেষ্ট। চাইলে হালকা কুসুম গরম পানিও নিতে পারেন।

পরিষ্কার করতে কি কি প্রথা অবলম্বন করবেন?

v  কটন প্যান্টি ব্যবহার করবেন; ,বাতাস চলাচল করবে। এতে খারাপ জীবাণু জন্মাবে না।

v  জায়গাটা ভেজা রাখা যাবে না।

v  পরিষ্কার করার সময়, সব সময় সামনে থেকে পিছন দিকে পরিষ্কার করবেন। কারন আমাদের পায়খানার জায়গায় বিভিন্ন জীবাণু থাকে। পিছন থেকে সামনের দিকে পরিস্কার করলে জীবাণু আক্রমণ করার সম্ভাবনা থাকে।আশা করি, আর্টিকেলটি অনেকের দ্বিধাবোধ দূর করবে। আরও স্বাস্থ্যবিষয়ক জানতে Lilacforyou.com– ব্লগ পেইজে ভিজিট করুন।

Leave a Reply

Shopping cart

0
image/svg+xml

No products in the cart.

Continue Shopping